এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

 ছবি : সংগৃহীত

দৈনিক আজকালের দপর্ণ:

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।
বৃহস্পতিবার (৪ মার্চ) রাত ১টার পর রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এইচ টি ইমাম।
জানা গেছে, দীর্ঘদিন ধরেই আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এই প্রবীণ সদস্য কিডনি জটিলতায় ভুগছিলেন।
তার মৃত্যুতে শোক জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, সরকারি কর্মকর্তা হিসেবে সদ্য স্বাধীন দেশে সরকার পরিচালনায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।
এছাড়া এইচ টি ইমামের মৃত্যুতে আওয়ামী লীগ একজন নিবেদিতপ্রাণ নেতা হারাল বলেও শোকবার্তায় উল্লেখ করেন মো. আবদুল হামিদ।
অন্য একটি শোকবার্তায় দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় শেখ হাসিনা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন। এছাড়া প্রধানমন্ত্রী তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনাও জানিয়েছেন।
মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা বর্ষীয়ান এই উচ্চপদস্থ আমলা ১৯৩৯ সালে জন্মেছিলেন টাঙ্গাইলে। তার পৈতিক নিবাস সিরাজগঞ্জ। উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে সকাল ১১টায় প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর বাদ আসর গুলশানের আজাদ মসজিদে দ্বিতীয় জানাজা শেষে এইচ টি ইমাম সমাহিত হবেন বনানী কবরস্থানে।
২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এইচ টি ইমামকে প্রথমে জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টার দায়িত্ব দেন। পরবর্তীতে ২০১৪ সাল থেকে তিনি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন।
শর্টলিংকঃ