জাককানইবিতে হাল্ট প্রাইজের রেজিষ্ট্রেশন শুরু, জেতার সুযোগ সাড়ে ৮ কোটি টাকা

জাককানইবিতে হাল্ট প্রাইজের রেজিষ্ট্রেশন শুরু, জেতার সুযোগ সাড়ে ৮ কোটি টাকা

দৈনিক আজকালের দর্পণ ডেস্ক : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে তরুনদের গ্লোবাল প্লাটফর্ম হাল্ট প্রাইজের রেজিষ্ট্রেশন শুরু।  অনলাইনে রেজিষ্ট্রেশন চলবে ২০ অক্টোবর পর্যন্ত।

হাল্ট প্রাইজ ফাউন্ডেশন হলো একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান, জাতিসংঘ এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার সংগঠন গ্লোবাল ইনিশিয়েটিভ এর অধীন একটি উদ্যোক্তা তৈরির কারখানা, যাকে শিক্ষার্থীদের “নোবেল প্রাইজ” বলা হয়ে থাকে। প্রতিযোগিতাটিতে বিশ্বের বিভিন্ন শীর্ষ বিশ্ববিদ্যালয় যেমন- হার্ভার্ড, ক্যামব্রিজ, সাউথ ক্যালিফোর্নিয়াসহ নানা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত সমস্যা সমাধান এবং তা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়িক পরিকল্পনার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় ১ মিলিয়ন ইউএস ডলার (সাড়ে ৮ কোটি টাকা)।যার মূল লক্ষ্য হচ্ছে প্রত্যেক বছর প্রতিযোগিতার আয়োজন করে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিকট থেকে বিভিন্ন সামাজিক ও ব্যবসায়ী ধারণা বের করে এনে সারা বিশ্বের বিভিন্ন সামাজিক ও বৈষয়িক সমস্যাগুলোকে সমাধান করা।
এ বছরের চ্যালেঞ্জ নির্ধারণ করা হয়েছে;
Food for good transforming your food into a vehicle for change. প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে অবশ্যই জাতীয় কবি কাজী  নজরুল বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী হতে হবে এবং শিক্ষার্থীদের ৩-৪ জনের টিম তৈরি  করে সকলের তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে।রেজিষ্ট্রেশন লিংক https://cutt.ly/uf9oXf1।
উল্লেখ্য, হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় বিশ্বের প্রায় ১৫০ টি দেশের ২০০০ এরও অধিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহন করবে।
শর্টলিংকঃ