‘নৌ পথের মানুষগুলো সাশ্রয়ই ও নিরাপদ যাতায়াত অব্যাহত রাখতে কাজ করছি’

সংগৃহীত ছবি।

দৈনিক আজকালের দর্পণ ডেস্ক : নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দেশে ১০ হাজার কিলিমিটার নৌপথ বাস্তবায়ন করা হবে।  এর লক্ষে দেশের ৫৩টি নদী নিঁখুতভাবে খনন করা হচ্ছে। আর যে নৌপথগুলো আছে সেগুলো নদী মেইনটেইন্সেন ড্রেজিং করা হচ্ছে। শনিবার ঢাকা-নারায়ণগঞ্জ নৌরুট পরির্দশন শেষে মেহেন্দিগঞ্জের উলানিয়াতে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, নদীর গতি প্রকৃতি বারবার পরিবর্তন হচ্ছে।  একদিন আগে যা দেখে যাচ্ছি তা একদিন পরেই পরিবর্তন হচ্ছে।  আমার নৌ পথের মানুষগুলো সাশ্রয়ই ও নিরাপদ যাতায়াত অব্যাহত রাখতে কাজ করছি। এজন্যই আমরা বাববার নদী পর্যবেক্ষন ও পরিদর্শন করছি।
আজকে আমরা ড্রেজিং করছি, কালকে আবার ভরাট হয়ে যাচ্ছে।  এটা আমাদের উপর নির্ভর করে না।  এটা নদী গতি প্রকৃতির উপর নির্ভর করে।
এখন বৈশ্বিক উষ্ণতার কারণে পানির উচ্চতা বেড়ে গেছে এবং বড় বড় নদীর উপরে সেতু নির্মাণের কারণে বিভিন্ন জায়গায় পলি পড়ার পরিমান বেড়ে গেছে। এ ছাড়া বিভিন্ন নদী পথ পরিবর্তন হচ্ছে। পরিবর্তন হচ্ছে মানে এই নয় যে নৌপথ বন্ধ হয়ে যাচ্ছে।
এ সময় আরো উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. রফিকুল ইসলাম, নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. আব্দুর রহিম, বিআইডব্লিউটি-এর বরিশাল বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ন পরিচালক আজমল হুদা মিঠু সরকার, বরিশাল নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ন পরিচালক বরিশাল এসএম আজগর আলীসহ বিআইডব্লিউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী ও রাজনৈতিক নেতাকর্মীরাগণ।
শর্টলিংকঃ