লকডাউনে মহানগরীতে হালকা পরিসরে গণপরিবহন চলবে অর্ধেক যাত্রী নিয়ে, স্বাস্থ্যবিধি মেনে

শ্রমিক পরিবহনে নিয়োজিত চট্টগ্রাম নগরের সিটি বাস! | প্রথম আলো

দৈনিক আজকালের দর্পন ডেস্ক :

করোনা ভাইরাসের মহামারি নিয়ন্ত্রণে লকডাউনেরসারাদেশে হালকা পরিসরে অর্ধেক যাত্রী নিয়ে স্বাস্থ্য বিধি মেনে, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সব সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন  সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গণপরিবহন সেবা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরেজমিনে এ প্রতিবেদন তৈরীকালে দেখা যায়, সরকার কর্তৃক লকডাউনে স্বাস্থ্য বিধি মেনে চলাচলের নির্দেশ থাকলেও লকডাউন চলাকালীন সময়ে রাস্তায় যানচলাচল ও গার্মেন্টস্ শ্রমিকদের প্রচুর যাতায়াত ছিল যাকে বলা যায় এক প্রকার উৎসবের আমেজে সাধারণ দেশবাসী লকডাউনের ঝুঁকিতেও স্বাস্থ্যবিধিকে তোয়াক্কা না করেই জীবনের ঝুঁকি নিয়ে দু বেলা দু মুটো খেয়ে বাঁচার তাগিদে সকাল থেকেই রাস্তাঘাটে কর্মক্ষেত্রের উদ্দেশ্য লাইন ধরে একই অন্যের সাথে ঘষাঘষি করে চট্টগ্রামের বিশেষ করে সিইপিজেড, কর্ণফুলী ইপিজেড, কালুরঘাট ইপিজেড, আনোয়ারা ইপিজেড এলাকার ল।লক্ষাধিক গার্মেন্টস শ্রমিক সরকারের লকডাউনে দিশেহারা হয়ে গণপরিবহন বন্ধের ব্যাপক হিমশিম খেতে দেখা যায়।

মঙ্গলবার ( ৬ এপ্রিল) বিকালে নিজের সরকারি বাস ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বুধবার সকাল ৬টা থেকে এটা শুরু হবে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রামসহ সকল সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন সেবা চালু থাকবে।’
তবে শহরের বাইরের কোনো পরিবহন শহরে প্রবেশ করতে পারবে না, এবং বের হতে পারবে না বলেও জানিয়েছেন ওবায়দুল কাদের।
শর্টলিংকঃ