সবচেয়ে বেশি হ্যাক হয় যে ১৫ পাসওয়ার্ড

আপনার অনলাইন অ্যাকাউন্ট ও তথ্য সুরক্ষার জন্য পাসওয়ার্ড খুব গুরুত্বপূর্ণ। অনেকেই এখনো সহজে অনুমানযোগ্য ও সহজ পাসওয়ার্ড ব্যবহার করছেন। এ কারণে তাঁর অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকিতে রয়েছে। সাইবার দুর্বৃত্তরা নানা কৌশলে সহজ পাসওয়ার্ড হ্যাক করে অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেয় এবং ব্ল্যাকমেল করতে পারে।

সম্প্রতি যুক্তরাজ্যের সাইবার সার্ভে নামের একটি প্রতিষ্ঠান এক লাখ সহজ পাসওয়ার্ড বিশ্লেষণ করেছে। প্রতিষ্ঠানটির গবেষকেরা বলেছেন, মানুষ এখনো শক্ত ও জটিল পাসওয়ার্ডের গুরুত্ব বোঝে না।

সাইবার সার্ভের গবেষণায় দেখা গেছে, বিশ্বের ২ কোটি ৩২ লাখ হ্যাকের শিকার ভুক্তভোগী তাঁদের অ্যাকাউন্টে পাসওয়ার্ড হিসেবে (123456) সংখ্যাটি ব্যবহার করেছেন। এটিই এখন সবচেয়ে বেশি হ্যাক হওয়া সহজ পাসওয়ার্ড।

যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তাকেন্দ্রের পক্ষ থেকে সহজে অনুমানযোগ্য ও হ্যাকের ঝুঁকিতে থাকা কিছু পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করা হয়েছে। জনসাধারণকে জানানোর উদ্দেশ্যে ও পাসওয়ার্ডের গুরুত্ব তুলে ধরার অংশ হিসেবে তারা এ পদক্ষেপ নিয়েছে।

গবেষকেদের পরামর্শ হচ্ছে, যাঁরা সহজ পাসওয়ার্ড ব্যবহার করছেন, তাঁরা দ্রুত তা বদলে অক্ষর, সংখ্যা ও চিহ্ন মিলিয়ে জটিল পাসওয়ার্ড তৈরি করতে পারেন। হ্যাক হওয়ার ঝুঁকি থাকায় সহজ পাসওয়ার্ডের তালিকায় থাকা কোনো পাসওয়ার্ড ব্যবহার করবেন না।

দেখে নিন সহজে হ্যাক হয়, এমন কতগুলো পাসওয়ার্ড

123456, 123456789, qwerty, Password, 1111111, Ashley, Michael, Daniel, Andrew, Joshua, Justin, Jessica, Jennifer, Anthony, Charlie

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।