সৌদিতে করোনায় ৯৮০ বাংলাদেশির মৃত্যু

ফাইল ছবি

দৈনিক আজকালের দর্পণ: 

সারা বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ হার যখন ঊর্ধ্বমুখী, তখন সৌদি আরবে ভাইরাসটির প্রকোপ কমছে। একই সঙ্গে দেশটিতে থাকা বাংলাদেশিদের মধ্যেও আক্রান্ত ও মৃত্যুহার তুলনামূলক কম। গ্লোবাল ইনডেক্সে সৌদির বর্তমান অবস্থান এখন ৩১। স্বাস্থ্যবিধি মানতে কড়াকড়ি আরোপ এবং সম্পূর্ণ ফ্রিতে স্বাস্থ্যসেবা দেওয়ার ফলেই সংক্রমণের হার কমছে বলে জানা গেছে।
রিয়াদের বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট থেকে পাওয়া তথ্য থেকে জানা যায়, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৮০ বাংলাদেশির। এদের মধ্যে রিয়াদ অঞ্চলে ৫২০ এবং জেদ্দা অঞ্চলে ৪৬০ জনের মৃত্যু হয়েছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্যবিধি না মানা এবং মাস্ক পরিধান না করায় শুধু গত এক সপ্তাহে জরিমানা ও শাস্তি দেওয়া হয়েছে ১২ হাজার ৮৫৫ জনকে।
সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ২ ডিসেম্বর দেশটিতে করোনা আক্রান্ত হয়েছেন ২৪৯ জন, সুস্থ হয়ে ঘরে ফিরলেন ৩৩৭ এবং মৃত্যুবরণ করেছেন ১২ জন। সব মিলিয়ে সেখানে করোনায় তিন লাখ ৫৭ হাজার ৮৭২ জন আক্রান্ত, তিন লাখ ৪৭ হাজার ৫১৩ জন সুস্থ এবং ৫ হাজার ৯১৯ জনের মৃত্যু হয়েছে।
এদিকে মসজিদুল হারামে কয়েকজন ওমরাহ যাত্রীর করোনা পজেটিভ ধরা পড়ায় স্বাস্থ্যবিধিতে কড়াকড়ি আরোপ করা হয়েছে। থার্মাল ক্যামেরার মাধ্যমে তাপমাত্রা পর্যবেক্ষণ করা হচ্ছে।
শর্টলিংকঃ